জি-মেইল (GMail) একাউন্ট খোলার সবচেয়ে সহজ নিয়ম


GMail icon - TechBDMedia
How to Create GMail Account
আস-সালামু-আলাই-কুম । আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন । আমিও
ইনশাআল্লাহ ভালো আছি ।

আজ আমি এই আর্টিকেলে শিখাবো কিভাবে একটি জিমেইল (GMail) একাউন্ট খুলতে হয় ।
যদিও এটা বর্তমান সময়ে প্রায় সবাই জানে। তবুও অনেকে আছে যারা এখনো জানেনা কিভাবে একটি জি-মেইল একাউন্ট খুলতে হয় , বিশেষ করে যারা অনলাইন জগতে নতুন । আর এই নতুনদের কথা ভেবে আজ লিখতে বসলাম। তো , এবার শুরু করা যাক ।

প্রথমে জেনে নেই জি-মেইল (GMail) কি : সহজ ভাষায় বলতে গেলে জি-মেইল হলো একটি বার্তা (Message) আদান প্রদানের মাধ্যম । এই মাধ্যমে একজন অন্যজনের জি-মেইলে বার্তা পাঠাতে পারেন।

জি-মেইল এর ব্যবহার : জি-মেইল ব্যবহার করে সারাবিশ্ব জুড়ে মেসেজ আদান প্রদান করা যায় । যদিও আরো কিছু মাধ্যম ( যেমন - Yahoo Mail , Email , Hotmail ইত্যাদি ) আছে , তবে এসবের মধ্যে GMail সবচেয়ে জনপ্রিয় ও বেশি ব্যবহারযোগ্য । বিশ্বের সব দেশের মানুষ GMail ব্যবহার করে থাকে । তাই এটি মেসেজিং সেবার ক্ষেত্রে অন্যান্য মাধ্যমের চেয়ে শতভাগ ভাল।

GMail এর সুবিধা : জি-মেইল ব্যবহার করে মেসেজের পাশাপাশি ছবি , অডিও , ভিডিও সহ অন্যান্য ফাইল ও ডকুমেন্ট পাঠানো যায় । যেটা ব্যবহারকারীর জন্য সবচেয়ে উন্নত সেবা ।

এবার আসি কিভাবে জি-মেইল অ্যাকাউন্ট তৈরি করবেন :
  • প্রথমে মোবাইলে যেকোনো একটি ব্রাউজার ওপেন (চালু) করবেন । তবে Chrome ব্রাউজার ব্যবহার করলে ভালো হবে । এখন , ব্রাউজারের এড্রেস বারে লিখবেন GMail.com। এবার নিচের মতো পেজ দেখতে পাবেন


  • এই পেজ থেকে , সাইন ইন করুন লেখায় ক্লিক করুন । তাহলে নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন।


  • অ্যাকাউন্ট তৈরি করুন লেখায় ক্লিক করুন । এবার নিচের মতো আতেকটি পেজ পাবেন ।


  • এই পেজে সকল তথ্য (নাম, পদবি, ইউজারনেম, পাসওয়ার্ড, নিশ্চিত পাসওয়ার্ড) যথাযথ ভাবে পুরণ করুন । পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকবেন যেন পাসওয়ার্ড সর্বনিম্ন ৮ ডিজিট (সংখ্যা) হয়।
  • এবার নিচের চিত্রের মত পরবর্তী লেখাতে ক্লিক করুন।

  • পরবর্তী বাটনে ক্লিক করার পর নিচের মতো পেজ দেখতে পাবেন । এখানে আপনার মোবাইল নাম্বার দিন এবং পরবর্তী লেখায় ক্লিক করুন । কিছুক্ষণের মধ্যেই Google থেকে আপনার উক্ত নাম্বারে ৬ সংখ্যার (ডিজিট) একটি কোড পাঠাবে ।

  • এবার , যে পেজটি আসবে সেখানে Google থেকে পাওয়া ৬ সংখ্যার (ডিজিট) কোডটি বসিয়ে দিন । এবং সম্পন্ন লেখা বাটনে ক্লিক করুন।
ব্যাস , হয়ে গেল GMail অ্যাকাউন্ট খোলা ।

আমি আমার সাধ্য মত সুন্দর ভাবে বুঝানোর চেষ্টা করেছি । তারপর ও যদি কোন সমস্যা হয় তবে কমেন্ট করে জানান ।
ধন্যবাদ ।

Post a Comment

1 Comments